নিত সিঁন্দুর ব্রত

নিত সিঁন্দুর ব্রত

নিত সিঁন্দুর ব্রত

নিত সিঁন্দুর ব্রতের বিধান- চৈত্র মাসের সংক্রান্তির দিন থেকে বৈশাখ মাসের সংক্রান্তির দিন পর্যন্ত প্রতিদিন নিত সিঁন্দুর এই ব্রত পালন করতে হয়।

প্রতিদিন সকালে একজন এয়োকে সিঁথিতে সিঁদুর পরিয়ে দিয়ে ভালো করে জল যোগ করতে হয় আর বিকালে নানারকম ফলমূল ও মিষ্টান্ন দিতে হয়। সারা বৈশাখ মাস এইভাবে এই ব্রত পালন করতে হয়।

চার বছর নিত সিঁন্দুর ব্রত পালনের নিয়ম। প্রথম বছর একটি ,দ্বিতীয় বছর দুটি, তৃতীয় বছর তিনটি আর চতুর্থ বছরের বৈশাখ মাসের সংক্রান্তিতে, এইভাবে চারটি ওকে সকালে সিঁদুর আর বিকেলে ফলমূল, মিষ্টান্ন ও দক্ষিণা দিয়ে ব্রত উদযাপন করার নিয়ম।

নিত সিঁন্দুর ব্রতের ফল- সধবারা নিত সিঁন্দুর ব্রত নেওয়ার অধিকারিনী। এই ব্রত নিলে সধবা দের সিঁথির সিঁদুর অক্ষয় হয়। যে স্ত্রীলোক নিত্য সিঁদুরের ব্রত পালন করে ,তাকে বৈধব্য – যন্ত্রণা ভোগ করতে হয় না, আর সে আদরিনী ও স্বামী- সোহাগিনী হয়ে থাকে।

নিত সিঁন্দুর ব্রতের দ্রব্য ও উদযাপনের বিধি- চতুর্থ বছরে, বৈশাখী সংক্রান্তিতে চারজনে এয়োকে নিমন্ত্রণ করে খুব তৃপ্তির সঙ্গে খাওয়াতে হয়।

যাকে দিয়ে নিত সিঁন্দুর ব্রত নেওয়া হয়, সম্ভব হলে তাকে সোনা লোহা (নোয়া) আর রুপোর সিন্দুর কৌটো দিতে পারলে ভালো হয়। আর যদি এই ভাবে দেওয়া সম্ভব না হয় তাহলে, শুধু কাপড়, সিঁদুর কৌটো, সিঁদুর চুপড়ি, রুলি, আলতা, লোহা (নোয়া), আয়না আর চিরুনি ও দেওয়া যায়।

এইভাবে সকলকেই দেওয়ার নিয়ম। কিন্তু প্রথম যাকে দিয়ে এই নিত সিঁন্দুর ব্রত নেওয়া হয় কেবল তাকেই সোনার নোয়া আর রূপর সিঁদুর কৌটো দিয়ে এই ব্রত উদযাপন করতে হয়।

জল সংক্রান্তি ব্রত

আদর সিংহাসন ব্রত

বৈশাখ মাসের আরও অন্যান্য ব্রতকথা পড়ুন ও ব্রতের নিয়ম জানুন। 

ভারতশাস্ত্র এর সমস্ত আপডেট এখন টেলিগ্রামে। এখনি যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্য়ানেলে। (Join Telegram)

Tag – নিত সিঁন্দুর ব্রত, nit sindur brotokotha,meyeder brotokotha, meyeder baromaser brotokotha, brotokotha in bengali
Scroll to Top
Saraswati Puja top 5 Mantra Durga puja 2023 full panchang Top 5 Chants of Maa Durga Top 5 Ganesh Mantra for Ganesh Chaturthi Radha Krishna: দেখুন শ্রী রাধা কৃষ্ণের অপূর্ব রূপ